Home / আদালত / রিট অপরিপক্ক ওয়াসা এমডি’র নিয়োগ প্রক্রিয়া নিয়ে করা : হাইকোর্ট

রিট অপরিপক্ক ওয়াসা এমডি’র নিয়োগ প্রক্রিয়া নিয়ে করা : হাইকোর্ট

হাইকোর্ট ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে পুনরায় নিয়োগের প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট অপরিপক্ক বলে উল্লেখ করেছেন ।

বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে এ রিটের শুনানি হয়।

আদালত বলেন, ‘প্রস্তাব তো সরকার এখনো অনুমোদন করেনি। এখনই এ রিট ইমম্যাচিউর (অপরিপক্ক)।’

আদালত আরও বলেন, এখানে সভা আহবানের বিষয়টি রিটকারী সাপ্রেস (গোপন করা) করে গিয়েছেন। ওয়াসা আইন ১১ (৩) ধারা মোতাবেক ব্যবস্থাপনা পরিচালক সভা আহ্বান করতে পারেন।

এসময় রিট আবেদনকারীর আইনজীবী বিষয়টি এক সপ্তাহ মূলতবি রাখার আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর-উস সাদিক চৌধুরী। গতকাল শুনানিতে কাজল বলেন, সংবিধানের ২৯(১) এ বলা হয়েছে, সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। কিন্তু এখানে সমান সুযোগ দেওয়া হয়নি। একজনকে বার বার নিয়োগ দিচ্ছে।

কাজল আরও বলেন, ওয়াসার আইনে বলা আছে, কোনো ধরনের মিটিং ডাকতে গেলে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান ডাকবেন। ওয়াসার চেয়ারম্যান মারা গেছেন। এখানে কোনো ভাইস চেয়ারম্যানও নেই। এখানে মিটিং ডেকেছেন সচিব।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, আবেদনকারির এ রিট করার লুকাস্ট্যান্ডি (আইনগত অধিকার) নেই। এটি চলেনা। মিটিং ডাকা হয়েছে এমডির নির্দেশে। আর সেটিরও বিধান রয়েছে।

এর আগে গত ২৪ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে তাকসিম এ খানকে পুনর্নিয়োগ প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন প্রকৌশলী খন্দকার মনজুর মোরসেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: