Home / আর্ন্তজাতিক / রোনালদো ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসনে

রোনালদো ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসনে

গড়েছেন বহু নতুন রেকর্ড। ‘অসংখ্য রেকর্ড ভেঙেছেন। গোল-ডেন বয়’ ক্রিস্টিয়ানো রোনালদো ছুঁয়েছেন আরেকটু রেকর্ড। ইতালিয়ান সিরি আ’য় রোববার রাতে সাসুয়োলোকে ৩-১ গোলে হারিয়েছে জুভেন্টাস। সেই ম্যাচে এক গোল করে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার এক নম্বর আসন এখন রোনালদোরও। চেকোস্লোভাকিয়ার সাবেক স্ট্রাইকার জোসেফ বিকানের পাশে বসেছেন পর্তুগিজ সুপারস্টার। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে দু’জনেরই গোল ৭৫৯টি করে।

যদিও গোলের এই হিসাব নিয়ে রয়েছে বিতর্ক। ১৯৩০ ও ৪০’র দশকে মাঠ মাতিয়েছেন বিকান।

সেসময় গোলের হিসাব সঠিকভাবে সংরক্ষণ করা হতো না। সম্প্রতি ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের ক্লাব সান্তোস দাবি করেছে, তাদের হয়ে এক হাজারেরও বেশি গোল করেছেন পেলে। ডেইলি মেইল, দ্য সান সহ বেশ কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত সংবাদে পেলের গোলসংখ্যা দেখানো হয়েছে ৭৫৭টি। বিকান ও ক্রিস্টিয়ানো রোনালদোর গোল ৭৫৯টি করে।

১৯৫৬ থেকে ১৯৭৭ পর্যন্ত জাতীয় দল, ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসের হয়ে খেলেছেন পেলে। ২১ বছরের পেশাদার ক্যারিয়ারে ৭৫৭ গোল করেছিলেন ব্রাজিলকে হ্যাটট্রিক বিশ্বকাপ জেতানো সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার।

ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার আসনে বসতে রোনালদোর লেগেছে ১৯ মৌসুম। পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে ২০০২ সালে সিনিয়র ক্যারিয়ারের প্রথম গোল করেন রোনালদো। ক্লাব ক্যারিয়ারে সেরা সময় তিনি কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে। ৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতাও তিনি। স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে রোনালদোর মোট গোল ৬৫৭। জাতীয় দলের হয়েও গোলের বন্যা বইয়েছেন। পর্তুগালের জার্সিতে ১২০ ম্যাচে ১০২ গোল তার। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করা ইরানের আলী দাইয়ির চেয়ে সাত গোল পেছনে রয়েছেন রোনালদো।

সর্বোচ্চ গোলদাতার দৌড়ে চতুর্থ স্থানে লিওনেল মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ছয়বারের বর্ষসেরা তারকার গোল ৭৪৬টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: