Home / অন্যান্য / কৃষি / লিচুর বাম্পার ফলনের আশা আত্রাইয়ে

লিচুর বাম্পার ফলনের আশা আত্রাইয়ে

বাগানগুলোতে ঝুলছে থোকায় থোকায় লিচু নওগাঁর আত্রাইয়ে । মিষ্টি ও রসালো স্বাদের বিভিন্নজাতের লিচুর ভারে নুয়ে পড়েছে ডালগুলো। উপজেলায় লিচুর আবাদ তেমন না হলেও এবার আমের পাশাপাশি লিচুর বাম্পার ফলন হবে বলে মনে করছে কৃষি অধিদপ্তর।

ফলগুলো যেন কোনো ধরনের ছত্রাক বা রোগে আক্রান্ত না হয় এজন্য কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী গাছগুলোর পরিচর্যা চালিয়ে যাচ্ছেন স্থানীয় আম-লিচু চাষিরা।

এ বিষয়ে উপজেলার ভবানীপুর গ্রামের লিচু চাষি খন্দকার বাবু জানান, পোকামাকড়ের আক্রমণ ও রোগ-বালাই থেকে গাছ ও লিচুর গুটিকে মুক্ত রাখতে কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী তিনি বালাইনাশক ব্যবহার করছেন।

নাটোর থেকে আগত মৌসুমী ফল ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন, ‘প্রতি বছর লিচুর মৌসুমে আত্রাইয়ে আসি। এবার লিচুর ফলন ভালো হয়েছে। আশা করছি, সব ঠিক থাকলে এ বছর বাণিজ্য ভালো হবে।’

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা কাউছার হোসেন জানান, উপজেলাতে লিচু উৎপাদন তেমন হয় না। তবে এখন দিন দিন লিচুর গাছ বাড়ছে। তাই লিচুর ভালো উৎপাদনের জন্য চাষীদের সব ধরনের কাজে সহযোগীতা করবেন কৃষি বিভাগের কর্মকর্তারা। অনুকূল আবহাওয়া থাকলে এবার আমের পাশাপাশি লিচুর ফলন হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: