Home / আর্ন্তজাতিক / শান্তিপূর্ণভাবে যুক্তরাষ্ট্রে ক্ষমতা হস্তান্তর হবে : রিপাবলিকান সিনেটর

শান্তিপূর্ণভাবে যুক্তরাষ্ট্রে ক্ষমতা হস্তান্তর হবে : রিপাবলিকান সিনেটর

রাজনীতিতে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি মন্তব্যে শোরগোল পড়ে দেশটির। তার মন্তব্যের পর নির্বাচনে হারলেও ট্রাম্প ক্ষমতা ছাড়বেন কি না তা নিয়ে অনেকে সংশয় প্রকাশ করেছেন। এরপরই যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তর শান্তিপূর্ণভাবে হবে বলে জানিয়েছেন রিপাবলিকান দলের মার্কিন সিনেটর মিচ ম্যাককোনেল। খবর এবিসি নিউজের।

রিপাবলিকান নেতা মিচ ম্যাককোনেল জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের পর শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হবে। অর্থাৎ ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত মন্তব্যের পরেই এই রিপাবলিকান নেতা মন্তব্যের একটা তাৎপর্য রয়েছে।

তিনি বলেন, আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে কে বিজয়ী হয় সেটা বড় কথা নয়। বড় কথা হচ্ছে জানুয়ারি মাসের ২০ তারিখ পরবর্তী প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ১৭৯২ সাল থেকে আমেরিকায় প্রতি চার বছর পর সুশৃঙ্খল ও শান্তিপূর্ণভাবে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর হয়েছে এবং এবারও তার ব্যতিক্রম হবে না।

যুক্তরাষ্ট্র ক্ষমতাসীন দলের সিনিয়র নেতা ম্যাককোনেলের এই মন্তব্য এমন সময় প্রকাশিত হলো যার ঠিক আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিত মন্তব্য করেছিলেন।

সম্প্রতি ট্রাম্প নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করার প্রশ্নে সাংবাদিকদের সামনে বিতর্কিত মন্তব্য করেন। হোয়াইট হাউজে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি নির্বাচনে হেরে গেলে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন কি না- এমন প্রশ্ন এড়িয়ে যান। তিনি বলেন, ‘সেটা সময় হলে দেখা যাবে’।

ট্রাম্প তার বক্তব্যে ডাকযোগে দেওয়া ভোট সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছিলেন। এই বিষয়ে তার মন্তব্য, ‘ডাকযোগে ভোট দেওয়ার ব্যাপারে আমার আপত্তি আছে’।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডাকযোগে ভোট দেয়ার ব্যবস্থা রাখা হয়েছে। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এই বিতর্কিত মন্তব্যের জের ধরে দেশটির রাজনীতিতে ব্যাপক বিতর্ক হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: