ব্রেকিং নিউজ
Home / শিক্ষা / শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বিশেষ নির্দেশ ডেঙ্গু প্রতিরোধে

শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বিশেষ নির্দেশ ডেঙ্গু প্রতিরোধে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) শিক্ষাপ্রতিষ্ঠান প্রাঙ্গণ ও স্থাপনায় পানি জমে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বিশেষ নির্দেশনা দিয়েছে । এছাড়াও নির্দেশনা বাস্তবায়ন ও মনিটর করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত আদেশটি জারি হয়‌।

আদেশে বলা হয়, ডেঙ্গু মশাবাহিত রোগ নির্মূলের লক্ষ্যে সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রাঙ্গণে ও স্থাপনায় পানি জমে মশকের লার্ভা জন্মানো রোধকল্পে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এদিকে গত ২০ মে শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে নির্দেশ দেয়। ওই নির্দেশনায় বলা হয়, সরকারি ও বেসরকারি ভবন ও বাসাবাড়ির ভেতর বা বাইরে পরিত্যক্ত বস্তু, ফুলের টব, ফ্রিজ, এসি, পরিত্যক্ত যানবাহন, গাড়ির টায়ার, ভবনের ছাদ্র এমনকি সরকারি ছুটির দিনে টয়লেটের কমোড বা প্যানে তিন দিনের বেশি সময় জমে থাকা স্বচ্ছ পানিতে এডিস মশার লার্ভা জন্মায়। এছাড়া, নির্মাণাধীন ভবনের ছাদ কিউরিং করার সময় জমে থাকা পানিতে এডিস জন্মায়। অন্যদিকে রাজধানী দেশের বিভিন্ন স্থানে একাধিক উন্নয়ন প্রকল্প মেট্রোরেল, বিআরটি ইত্যাদিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান থাকায় প্রকল্প এলাকায় বৃষ্টির পানি জমে মশার প্রজনন অনুকূল পরিবেশ সৃষ্টি করে থাকে। তাই সম্মিলিত প্রচেষ্টা ও পরস্পারিক সহযোগিতার মাধ্যমে ডেঙ্গুসহ মশাবাহিত রোগ নির্মূল করা সম্ভব। কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এ বিষয়ে ব্যাপক সচেতনতা সৃষ্টি করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যে মশক লাভা নির্ধনে প্রয়োজনীয় প্রতিরোধ প্রকল্প গ্রহণ করতে নির্দেশ করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: