Home / অর্থ-বাণিজ্য / শুরু অনলাইনে আয়কর রিটার্ন জমা

শুরু অনলাইনে আয়কর রিটার্ন জমা

ফের শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড কর আদায় ব্যবস্থা আরো সহজ করতেই অনলাইনে আয়কর বিবরণী বা রিটার্ন জমা নেয়ার কাজ । প্রাথমিকভাবে রাজধানীর কর অঞ্চল-৬ এ শুরু হয়েছে কার্যক্রম। রোববার এই কার্যক্রম উদ্বোধন করা হয়। তবে আগামী বছরের মধ্যে দেশের সব কর অঞ্চলে এই সুবিধা চালু হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এর আগেও গত তিন বছর ধরে অনলাইনে রিটার্ন জমা দিতে পেরেছেন করদাতারা। ভিয়েতনামের এফপিটি ইনফরমেশন সিস্টেম করপোরেশনের একটি সফটওয়্যারে অনলাইনে রিটার্ন জমা দেয়া হতো। ওই কোম্পানির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় গত জুনে সেই সুবিধাটি বন্ধ হয়ে যায়।

নতুন করে অনলাইনে রিটার্ন জমা কার্যক্রমের উদ্বোধন করে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘টিআইএনধারীদের কাছে টাকা দেয়াটা কষ্টের বিষয় নয়। কিন্তু জমা দেয়াতে যত সমস্যা। এই সমস্যাটা দূর করতে আমরা সরাসরি অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ দিতে একটি সফটওয়্যার তৈরি করেছি।

এই সফটওয়্যারের মাধ্যমে এখন থেকে ঢাকা কর অঞ্চল-৬ এর টিআইএনধারী করদাতারা সরাসরি অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন।’ তিনি বলেন, ‘এই কর অঞ্চলে ১ লাখ ৩৫ হাজার করদাতা রয়েছেন। করোনাভাইরাস মহামারির সময়ে ঘরে বসে রির্টান জমা দিতে বড় ভূমিকা রাখবে এই কার্যক্রম।’ তবে এটিকে তিনি বিশাল অর্জন নয় বলেও মন্তব্য করেন।

তিনি বলেন, ‘অনলাইনে রিটার্ন সাবমিশনের প্ল্যাটফর্মে প্রবেশ করলাম। আমরা এটাকেই ডেভেলপ করবো। এটার ওপর ভিত্তি করে ঢাকার অন্যান্য কর অঞ্চলগুলোতেও অনলাইনে রিটার্ন জমা কার্যক্রম হাতে নেবো।’ তিনি উল্লেখ করেন, বছরের শুরুর দিকেই যদি এই কার্যক্রম শুরু করা যেতো, তাহলে এ বছরের মধ্যে অন্যান্য কর অঞ্চলগুলোকে অনলাইনের আওতায় নিয়ে আসা যেতো। ইনশাআল্লাহ, আগামী বছর থেকে দেশের সবগুলো কর অঞ্চলের করদাতারা অনলাইন সেবা পাবেন।’ অনলাইনে রিটার্নের চালান জমা হওয়ার সঙ্গে সঙ্গে গ্রাহক প্রাপ্তি স্বীকারপত্র পাবেন বলে জানান তিনি।

কর অঞ্চল-৬ এর কর কমিশনার মোহাম্মদ জাহিদ হাছানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এনিবআর সদস্য হাফিজ আল মোরশেদ বলেন, ‘এই কার্যক্রম দেশের সব কর অঞ্চলে দ্রুত ছড়িয়ে দিতে হবে।’ তিনি উল্লেখ করেন, অনলাইনে রিটার্ন দাখিল করার মাধ্যমে রাজস্ব আহরণ বাড়বে। পাশাপাশি গ্রাহকদের সেবা প্রদানে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

করদাতারা অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সুযোগ থেকে  যাতে বঞ্চিত না হন, সে জন্য বিশেষ উদ্যোগ নেয় জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।  এনবিআরের নিজস্ব জনবল দিয়েই যাতে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করা যায়, সে জন্য গত ২৭ অক্টোবর ৫ সদস্যের উচ্চ পর্যায়ের স্টিয়ারিং কমিটিসহ আলাদা আলাদা ৫টি শক্তিশালী কমিটি গঠন করা হয়। স্টিয়ারিং কমিটিতে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এনবিআরের চেয়ারম্যান নিজেই। এ ছাড়া এনবিআরের ৩ জন সদস্য ও এনবিআরের সিস্টেম ম্যানেজার কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন।

অনলাইনে রিটার্ন জমা দিতে হলে https://ereturn.taxeszone6.gov.bd/ ওয়েব সাইটে যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: