শৈশব থেকে শিশুদের প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে চতুর্থ শিল্পবিপ্লবে : শিক্ষামন্ত্রী

11

শিশুদের শৈশব থেকে প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে চতুর্থ শিল্পবিপ্লবে টিকে থাকতে হলে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, যেকোনো প্রযুক্তির ভালো-মন্দ সব দিকই আছে। আমাদের প্রযুক্তিবান্ধব ও দক্ষ হতে হবে। যুগের চাহিদা এবং আমাদের ভবিষ্যতের চাহিদাও তাই। চতুর্থ শিল্পবিপ্লবে টিকে থাকতে হলে শিশুদের শৈশব থেকে প্রযুক্তির সঙ্গে পরিচিত করতে হবে।

বুধবার দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সদর উপজেলার নবনির্বাচিত নয়টি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, আমাদের শিশুদের একদম শৈশব থেকেই প্রযুক্তির সঙ্গে পরিচিত করতেই হবে। এখনতো কোডিং, প্রোগ্রামংই শিখাতে হবে কম বয়স থেকে। তা না হলে এই চতুর্থ শিল্প বিপ্লবে তারা টিকে থাকতে পারবে না। আমরা চাই তারা চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হবে।তিনি আরো বলেন, অবশ্যই প্রযুক্তি লাগবে। কিন্তু শিক্ষক, অভিভাবক সবারই একটা নজরদারির ব্যাপার আছে। এটিতো থাকতেই হবে। আমরা যেমন পড়াশোনার ক্ষেত্রে নজরদারি করি, তেমনি করে তারা যখন প্রযুক্তি ব্যবহার করছে সেখানেও একটা নজাদারির বিষয় আছে। কাজেই আমাদের দায়িত্ব আমাদের পালন করতে হবে।

মন্ত্রী বলেন, অতিমারি এমন একটি বাস্তবতা যেটিকে আমাদের স্বীকার না করার কোনো সুযোগ নেই। বিশ্বব্যাপী এই মহামারির ধাক্কা লেগেছে। সব ক্ষেত্রের মতো শিক্ষাক্ষেত্রেও ধাক্কা লেগেছে। এখন সবারই চেষ্টা- আগামী শিক্ষাবর্ষে সম্ভব হলে যদি অতিমারির ছোবল না পড়ে তাহলে আমরা সেখানে এ ঘাটতিটুকু পুষিয়ে নেয়ার চেষ্টা করব। সেরকম করেই আমাদের পরিকল্পনা রয়েছে।

এর আগে জেলা প্রশাসক কার্যালয়ে চাঁদপুর সদর উপজেলায় দ্বিতীয় ধাপে নির্বাচিত নয়জন চেয়ারম্যানকে শপথ বাক্য পাঠ করান জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।