ব্রেকিং নিউজ
Home / চাকুরী / শ্রম প্রতিমন্ত্রী: শ্রমিকদের বেতন-ভাতা ও ছুটি নিয়ে যা বললেন

শ্রম প্রতিমন্ত্রী: শ্রমিকদের বেতন-ভাতা ও ছুটি নিয়ে যা বললেন

শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান কোন পোশাক শ্রমিক ছাঁটাই বা কারখানা বন্ধ করা যাবে না বলে জানিয়ে দিয়েছেন । তিনি বলেন, এপ্রিলে যারা কাজ করেছেন তাদের শতভাগ বেতন ঈদের আগেই দিতে হবে এবং আর যারা কাজ করেননি তাদের দিতে হবে ৬০ শতাংশ।

আজ বুধবার দুপুরে শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে শ্রম ভবনে বিভিন্ন বৈঠক শেষে এসব কথা জানান তিনি।

বৈঠক শেষে প্রতিমন্ত্রী বলেন, জোর করে কাজে যোগ দেয়ানোর কোন অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না বলেও জানান তিনি। সচল কারখানাগুলো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের জোর কাজে যোগ দিতে বাধ্য করা হচ্ছে এমন সুনির্দিষ্ট অভিযোগ পেলে শ্রম আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি করেন তিনি। এ সময় তিনি আরো বলেন, স্বাস্থ্যঝুঁকি মোকাবিলা করে কারখানা চালু রাখা যাবে। কারখানায় স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। স্বাস্থ্যবিধির না মানার কোনো অভিযোগ আসেনি, আসলে ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানিয়েছেন।

ঈদের বোনাসের বিষয়ে পরবর্তীতে আবার বৈঠক করা হবে।

এদিকে আজ বুধবার সকাল থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জৈনাবাজার হয়ে রাজধানীতে ঢুকছেন অংখ্য শ্রমিক। কখনো পায়ে হেটে আবার কখনো ছোট যানবাহনে খণ্ড খণ্ড করে ঢাকায় ফিরছেন তারা। অনেকে পিকআপ ভ্যানে গাদাগাদি করে রওয়ানা হচ্ছেন কর্মস্থলে।

এদিকে করোনা সংক্রমণ ঠেকাতে কারখানাগুলোতে স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন সাধারণ শ্রমিকরা। সীমিত পরিসরে স্থানীয় শ্রমিকদের দিয়ে কাজ চালানোর কথা থাকলেও অনেক কারখানা চলছে পুরো দমে।

শ্রমিক নেতারা বলছেন, সংগঠনের নির্দেশনা না মেনে অনেক মালিক শ্রমিকদের ঝুঁকির মুখে ফেলছেন।

এদিকে, সীমিত আকারে ও স্থানীয় শ্রমিকদের দিয়ে কারখানা চালাতে আবারো নির্দেশ দিয়েছে বিজিএমইএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: