ব্রেকিং নিউজ
Home / জাতীয় / সনদ বাতিল ১১৮১ ভুয়া মুক্তিযোদ্ধা

সনদ বাতিল ১১৮১ ভুয়া মুক্তিযোদ্ধা

ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল করেছে সরকার ১ হাজার ১৮১ জনের । তাদের গেজেট বাতিল করে আজ রবিবার প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

তাতে বলা হয়, ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২’ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী ২০১৯ সালের ১০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হলো।

গেজেট বাতিলের প্রজ্ঞাপন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

তালিকা ০১

তালিকা ০২

এর আগে গত মঙ্গলবার ১ হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। এ তালিকায়ও অনেক অমুক্তিযোদ্ধার নাম অন্তর্ভুক্ত হয়েছে বলে ইতিমধ্যে বিভিন্ন মহল থেকে অভিযোগ উঠেছে।

কিছুদিন আগে রাজাকের তালিকা প্রকাশ করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। সেই পরিস্থিতে কিছুটা শিথিলের মধ্যে ভুয়া মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়ার তালিকা প্রকাষখ করল।

২০১৭ সালের জানুয়ারি মাসে ঢাকঢোল পিটিয়ে মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করে সরকার। নতুন করে প্রায় দেড় লাখ আবেদন জমা পড়ে। এই প্রক্রিয়া নিয়েও অনিয়মের অভিযোগ উঠলে শেষ পর্যন্ত নতুন তালিকা প্রকাশ স্থগিত হয়।

সরকারের সর্বশেষ তথ্য অনুযায়ী, সব ধরনের তালিকা মিলে মোট মুক্তিযোদ্ধার সংখ্যা ৩ লাখ ৩৩ হাজার ৮৫৬ জন। এর মধ্যে মুক্তিযোদ্ধা হিসেবে দাবি করেন এমন সংখ্যা ২ লাখ ৫১ হাজার ২৮৫। এদের অনেকের নাম একাধিক গেজেটে বা দলিলে রয়েছে। বর্তমানে ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ১ হাজার ৪৬১ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: