‘সবচেয়ে ঝুঁকিপূর্ণ আইপিএলের জৈব সুরক্ষা বলয় ’

64

অরক্ষিত ও অনেক ঝুঁকিপূর্ণ ভারতে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলের জৈব সুরক্ষা বলয় । এমন কথা বলছেন এবারের আইপিএলে অংশ নেয়া ক্রিকেটাররাই। ব্যক্তিগত কারণ দেখিয়ে দুদিন আগে আইপিএল ছেড়ে চলে গেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটার কেইন রিচার্ডসন ও অ্যাডাম জাম্পা। দেশে ফিরে জাম্পা জানিয়েছেন, আইপিএলের জৈব সুরক্ষা বলয় তার দেখা সবচেয়ে অরক্ষিত ও ঝুঁকিপূর্ণ।

গতবছর আরব আমিরাতে হওয়া আইপিএলেও জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকেই খেলেছিলেন জাম্পা। সেটি তার কাছে বেশ ভালো মনে হলেও, ভারতের এবারের জৈব সুরক্ষা বলয়ের কার্যকারিতা নিয়ে সংশয় ছিল এ লেগস্পিনারের মনে। তাই সুযোগ পেয়ে তড়িঘড়ি করেই দেশে ফিরে গেছেন তিনি।
অস্ট্রেলিয়ান হেরাল্ডকে দেয়া সাক্ষাৎকারে জাম্পা জানিয়েছেন, এবারের আইপিএলটিও দুবাইয়ে করলেই ভালো হতো। ভারতের ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যে খেলার আয়োজন মোটেও ভালোভাবে নিতে পারেননি জাম্পা। পাশাপাশি মানসিক দিক থেকেও খুব একটা ভালো অবস্থায় ছিলেন না তিনি।

জাম্পা বলেন, ‘সেখানের (ভারত) করোনা পরিস্থিতি খুবই শোচনীয়। আমার মনে হচ্ছিল নিজেকে শুধু অনুশীলনের মধ্যেই আটকে ফেলেছি। শুধু ট্রেনিংই করে যাচ্ছিলাম এবং কোনো অনুপ্রেরণাই পাচ্ছিলাম না। বায়ো বাবলের মানসিক অবসাদের বিষয়ও কাজ করে। তাই যখন ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ার খবর পেলাম, আমার মনে হলো যে এখনই (দেশে ফেরার ব্যাপারে) সিদ্ধান্ত নিতে হবে। আমরা এরই মধ্যে বেশ কয়েকটি জৈব সুরক্ষা বলয়ে থেকেছি। তন্মধ্যে সবচেয়ে দুর্বল ছিল এটা।’
গত আসরের জৈব সুরক্ষা বলয়ের সঙ্গে তুলনায় তিনি বলেন, ‘দেশটি ভারত বলে সেখানে হাইজিনের ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হচ্ছে। আমার বারবার মনে হয়েছে এটা সবচেয়ে ঝুঁকিপূর্ণ। ছয় মাস আগে দুবাইয়ে আইপিএল হলো, তখন এমন মনে হয়নি। তখন খুবই নিরাপদ লেগেছে আমার কাছে।’