ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় সিরিয়া, ইয়েমেন: করোনায়

সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় সিরিয়া, ইয়েমেন: করোনায়

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দিতে পারে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারিতে । জাতিসংঘের খাদ্য সহায়তা বিষয়ক শাখা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) জানিয়েছে, এই মহামারিতে বিশ্বজুড়ে তীব্র ক্ষুধার মুখে পড়তে পারে ১২ থেকে ২৫ কোটি মানুষ। এর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০টি দেশ ইতিমধ্যে গৃহযুদ্ধ, সংঘাতে জর্জরিত। দেশগুলোর তালিকায় রয়েছে সিরিয়া ও ইয়েমেনও।
বৃহস্পতিবার ডব্লিউএফপি প্রধান ডেভিড বিজলি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেন, বিশ্বের খুব দ্রুত ও বুঝেশুনে পদক্ষেও নিতে হবে। অন্যথায় তীব্র দুর্দশার মুখে পতিত হবে বিশাল সংখ্যার মানুষ। তিনি বলেন, এই মুহূর্তে সময় আমাদের পাশে নেই। আমরা কয়েক মাসের মধ্যেই বিশ্বজুড়ে বিভিন্ন স্থানে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দিতে পারে।
মধ্যপ্রাচ্যে অন্যতম সংঘাতপূর্ণ দেশ ইয়েমেন। ইতিমধ্যে সেখানে বিশাল সংখ্যার জনগণ দুর্ভিক্ষের সম্মুখীন।

অপুষ্টিতে ভুগছে লাখ লাখ মানুষ। ডব্লিউএফপি প্রতি মাসে ১ কোটি ২০ লাখ ইয়েমেনিকে খাদ্য সরবরাহ করে। সিরিয়ায় সরকার ও বিদ্রোহীদের মধ্যকার গৃহযুদ্ধে ইতিমধ্যে হাঁপিয়ে উঠেছে লাখ লাখ মানুষ। বাস্তুচ্যুত হয়েছে কয়েক লাখ। এমতাবস্থায় করোনা পরিস্থিতি তাদের মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: