সরকারি অধিদপ্তরগুলোতে সোয়া তিন লাখেরও বেশি পদ শূন্য রয়েছে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম

3

ful_116821

ঢাকা ১৬ জুন : সৈয়দ আশরাফুল ইসলাম সরকারের জনপ্রশাসন মন্ত্রীবিভিন্ন মন্ত্রণালয়সহ অধিদপ্তরগুলোতে সোয়া তিন লাখেরও বেশি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন  ।

বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনের শুরুতে টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে আশরাফ এ তথ্য জানান। তিনি জানান, ২০১৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত সংগৃহীত তথ্য অনুযায়ী বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং দপ্তরগুলোতে তিন লাখ ২৮ হাজার ৩১১টি পদ শূন্য রয়েছে।

ওয়াসিকা আয়শা খানের প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী বলেন, “সাধারণত নতুন কোনো দপ্তর সৃষ্টি কিংবা বিদ্যমান কোনো দপ্তরের কার্যক্রমের পরিধি বৃদ্ধি ঘটলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় নতুন পদ সৃজনে প্রচলিত বিধি অনুযায়ী সম্মতি প্রদান করে থাকে।

মনিরুল ইসলাম মিলনের প্রশ্নের জবাবে তিনি জানান, গত ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং দপ্তরগুলোতে ১৩ লাখ ৮২ হাজার ৩৯৩ জন কর্মরত আছে্।

নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, সরকারি দপ্তরগুলোতে কর্মরতদের মধ্যে নারী তিন লাখ ৭৮ হাজার ৩৫৪ জন এবং পুরুষ ১০ লাখ চার হাজার ৩৯ জন।

লুৎফা তাহেরের প্রশ্নে তিনি জানান, মেধা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি ও পদায়ন নিশ্চিতে প্রচলিত এসিআর এর পরিবর্তে কর্মকৃতিভিত্তিক মূল্যায়ন পদ্ধতি ‘এনুয়াল পারফরমেন্স রিপোর্ট (এপিআর)’ প্রণয়ন করা হয়েছে এবং তা পরীক্ষামূলকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চালু করা হয়েছে।