সরকার নির্যাতিত নারীদের সহযোগিতা করতে প্রস্তুত

3

press-

ঢাকা : শাহনেওয়াজ দিলরুবা খানমহিলা ও বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত পরিচাল বলেন নির্যাতনের শিকার যে কোনো নারীকে সহযোগিতা করতে সরকারের বিভিন্ন দপ্তর প্রস্তুত রয়েছে জানিয়েছেন ।

মঙ্গলবার (২১ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

‘প্রকল্প অভিজ্ঞতা বিনিময় এবং নারী ও কন্যাশিশুদের প্রতি সকল প্রকার নির্যাতন ও নির্যাতিতদের প্রতি সহযোগিতা জোরদারের লক্ষে নাগরিক সমাজ, সেবাদানকারী প্রতিষ্ঠান ও স্থানীয় সরকারের করণীয় শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ নারী প্রগতি সংঘ।

দিলরুবা খান বলেন, নারীকে যে কোনো সহযোগিতা দেওয়ার জন্য সরকার আন্তরিক। তাই মহিলা বিষয়ক বিভিন্ন দপ্তর এ লক্ষে কাজ করছে। নারীকে সহযোগিতা দেওয়ার জন্য ১০৯২১ সহ বিভিন্ন হটলাইন খোলা হয়েছে। সেসব নম্বর ২৪ ঘণ্টা খোলা থাকছে নারীদের সহায়তা দেওয়ার জন্য।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, প্রতিনিয়ত পরিবার ও সমাজ দ্বারা লঙ্ঘিত হচ্ছে নারীদের অধিকার। নির্যাতনের শিকার হচ্ছেন তারা। কিন্তু সমাজের ভয়ে অনেক সময় তাদের অসহায়ত্বের কথা তারা কারো সঙ্গে প্রকাশ করে না। এ বিষয়টি নির্যাতনকারীদের আরো উৎসাহ দেয়।

নিজেদের প্রয়োজনেই তাদের ওপর সংঘটিত নির্যাতন রুখে দাঁড়াতে হবে বলে মন্তব্য করেন তারা।

আলোচনায় অংশ নেন নাগরিক সমাজের প্রতিনিধি, স্থানীয় সরকারের প্রতিনিধি, আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, আইনজীবীসহ সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

এসময় ‘লেট হার বি ডিসাইড অ্যান্ড পারটিসিপেট’ প্রকল্পের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করেন কয়েকজন নারী।

অনুষ্ঠান আয়োজনে সার্বিক সহযোগিতা করে অক্সফাম বাংলাদেশ।