ব্রেকিং নিউজ
Home / খবর / সারা দেশে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

সারা দেশে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন শুরু হয়েছে সারা দেশে নানা আয়োজনে । দিবসটি উপলক্ষে বিভিন্ন জেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন করা হয়। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও আওয়ামী লীগ নেতারা কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করে। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে:
কুমিল্লা
স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে: কুমিল্লায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উপলক্ষে মঙ্গলবার সকালে নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন, সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদ চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবু তাহের, জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ। এদিকে বেলা ১১টার দিকে কুমিল্লা জেলা পরিষদ প্রাঙ্গণে  নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার। এসময় জেলা পরিষদ চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবু তাহের, জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. হেলাল উদ্দিন, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ (সহিদ), সদস্য এড. আবু তাহের, মো. শাহজাহান সরকার, জসিম উদ্দিন, এড. তানজিনা আক্তার, সহকারী প্রকৌশলী মো. রফিকুল ইসলাম প্রশাসনিক কর্মকর্তা এনামুল হকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
নীলফামারী
নীলফামারী প্রতিনিধি: দিনময় নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে নীলফামারীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালিত হয়েছে। দিনটি পালনে জেলা আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল-কলেজ ও নীলফামারী জেলা পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এছাড়া আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও আলোচনা সভার বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ, সাধারণ সম্পাদক এডভোকেট মমতাজুল হক, স্বাচির সভাপতি ডা. মমতাজুল ইসলাম মিন্টু, আবুজার রহমান, আমজাদ হোসেন, মুসফিকুল ইসলাম রিন্টু, আরিফ হোসেন মুন, ওয়াদুদ রহমান, শাহিদ মাহমুদ প্রমুখ। অপরদিকে নীলফামারী জেলা পরিষদ হলরুমে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, নীলফামারী জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, জেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্দা জয়নাল আবেদীন, পুলিশ সুপার মো. মোখলেসুর রহমান, নীলফামারী জেলা পরিষদের ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন প্রমুখ।
যশোর
স্টাফ রিপোর্টার, যশোর থেকে জানান, যশোরে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে জেলার সকল সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ ভবন ও অফিস আলোক সজ্জা করা হয়েছে। সকাল থেকে যশোর কালেক্টরেট চত্বরের পাশে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে জেলার সর্বস্তরের মানুষ পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান। শুরুতে স্থানীয় সরকার ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ ও পুলিশ সুপার আশরাফ হোসেন বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন।
কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে কিশোরগঞ্জ জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বিকালে আনুষ্ঠানিকভাবে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মো. জিল্লুর রহমান। এ সময় স্থানীয় সরকার উপ-পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক এডভোকেট এমএ আফজল, সিনিয়র যুগ্মসাধারণ সম্পাদক ও জেলা আইনজীবী সমিতির সভাপতি পিপি শাহ আজিজুল হক, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ, কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মাসুদ আল মামুন খান ছাড়াও জেলা পরিষদের সদস্য, মুক্তিযোদ্ধা, সাংবাদিক এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
গাজীপুর
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে: গাজীপুরে বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পতাকা উত্তোলন, জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, র‌্যালি, কেককাটা, আলোচনাসভা নানা কর্মসূচির মধ্য দিয়ে গাজীপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করা হয়। ভোরে মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। সেখানে মহানগর আওয়ামী লীগ সভাপতি আজমত উল্লাহ খান ও সাধারণ সম্পাদক সিটি মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য শামসুন্নাহার ভূঁইয়া, মহানগর আওয়ামী লীগ নেতা কাজী আলিম উদ্দিন বুদ্দিন, ওয়াজ উদ্দিন মিয়া, আবদুল হাদী শামীম, মুজিবুর রহমানসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মানিকগঞ্জ
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে: মানিকগঞ্জে মুন্নু মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করেছে। এছাড়া মুন্নু ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সৈয়দা নাসরিনের নেতৃত্বে পতাকা উত্তোলন, দোয়া, আলোচনা সভা ও বৃক্ষরোপণ কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন করেছেন শিক্ষকবৃন্দ।
মঙ্গলবার সকাল ৮ টায় মুন্নু মেডিকেল কলেজে ক্যাম্পাসে  জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানের শুভ সূচনা করা হয়। এরপর মেডিকেল কলেজে স্থাপন করা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেছে মুন্নু মেডিকেল কলেজ, মুন্নু মেডিকেল কলেজ হাসপাতাল, মুন্নু নার্সিং মেডিকেল কলেজ, চিকিৎসকবৃন্দ, বিভিন্ন বর্ষে শিক্ষার্থী, মুন্নু ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্ট। এছাড়া মুন্নু গ্রুপের চেয়ারম্যান আফরোজা খান রিতা ও মুন্নু মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে নির্বাহী পরিচালক রাফিউল ইসলামের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদনের পরপরই অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালিটি মুন্নু মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এরপর অনুষ্ঠিত হয় দোয়া মাহফিল ও সংক্ষিপ্ত আলোচনা সভা।
দিনাজপুর
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: দিনাজপুরে সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে তোপধ্বনী ও নানা কর্মসূচির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।
দিনাজপুর প্রশাসকের কার্যালয়ের সামনে মঙ্গলবার ভোরে বঙ্গবন্ধুর  ম্যুরালে  জন্মশতবার্ষিকী উপলক্ষে এক চৌকস পুলিশ বাহিনীর সদস্যদের প্রতিকৃতির সামনে গার্ড অফ অনার প্রর্দশন করেন। পরে এক মিনিট নীরবতা পালন করেন।
ফেনী
ফেনী প্রতিনিধি: ফেনীতে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালিত হয়েছে। মঙ্গলবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলার সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। সকালে শহরের মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। পরে স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী। এ সময় জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান, পুলিশ সুপার খোন্দকার নুরুন্নবী, সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য জাহান আরা বেগম সুরমা, ফেনী পৌরসভার মেয়র আলাউদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান বিকম, জেলা আওয়ামী লীগের সভাপতি আকরামুজ্জামানসহ আওয়ামী লীগের অঙ্গসংগঠন ও সহযোগী সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিনিধিবৃন্দ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
কেরানীগঞ্জ
কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: কেরানীগঞ্জে যথাযথ মর্যাদায় জাতির জনকের জন্ম শতবার্ষিকী পালিত হয়েছে। গতকাল সকালে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে উপজেলা মিলনায়তনে একশ‘ পাউন্ডের একটি কেককাটা হয়। কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে আলোচনা উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ. উপজেলা ভাইস চেয়ারম্যান সাহিদুল হক সাহিদ, কেরানীগঞ্জ মডেল থানার এসল্যান্ড কামরুল হাসান সোহেল, দক্ষিন কেরানীগঞ্জ থানা এসিল্যান্ড সানজিদা পারভিন, বীর মুক্তিযোদ্ধা  মো. শাহজাহান, জিনজিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন সাকুর হোসেন সাক, ঢাকা জেলা আওয়ামী লীগ নেতা হাবিুবর রহমান হাবিব ও জাহিদ হাসান রনি প্রমুখ।
চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গা প্রতিনিধি: নানা আয়োজনের মধ্যে দিয়ে চুয়াডাঙ্গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে একে একে জেলা আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন এবং সকল সরকারি প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। জেলা আওয়ামী লীগের পক্ষে দলীয় সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি পুষ্পমাল্য অর্পণ করেন।
রাজারহাট
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজারহাটে যথাযোগ্য মর্যাদায় জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রত্যুষে ৩১বার তোপধ্বনি দিয়ে দিবসটির সূচনা হয়।

শরীয়তপুর 
ঝিনাইদহ
ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে জমকালো আয়োজনের মধ্যে মুজিববর্ষের উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সোমবার রাত ১২টায় শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে শত মোমবাতি প্রজ্বালন করা হয়। এ সময় স্মরণ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। পরে সেখানে কেক কাটা হয়। এ সময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। কেক কাটার সময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরাতন ডিসি কোর্ট পুরো এলাকা। একই সঙ্গে চলে আতশবাজি প্রদর্শন। রংবেরংয়ের আতশবাজিতে ঝলমল করে উঠে পুরো শহর। এর আগে সন্ধ্যা থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।
জেলা আওয়ামী লীগের উদ্যোগে সকালে শহরের এইচএসএস সড়কের জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সেখান থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় ঝিনাইদহ ১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ জেলা, থানা, পৌর আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
দিরাই
দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের দিরাইয়ে নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল দিনব্যাপী কেক কাটা, বর্ণাঢ্য র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ, প্রশাসন, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বর্ণিল আলোকসজ্জা করা হয়। এছাড়া মুজিববর্ষ উপলক্ষে কৃষি জমি বন্দোবস্ত গ্রহীতাদের কবুলিয়ত প্রদান ও জমি আছে ঘর নাই প্রকল্পের আওতায় গৃহ নির্মাণের উপকারভোগীদের মাঝে ঘরের চাবি হস্তান্তর করা হয়। এ সকল কর্মসূচিতে অংশ নেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সফি উল্লাহ, পৌরসভার মেয়র মোশাররফ মিয়া, ওসি কে এম নজরুল, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়, সহ-সভাপতি এডভোকেট সোহেল আহমদ, সিরাজ উদ দৌলা তালুকদার, সাংগঠনিক সম্পাদক অভিরাম তালুকদার, ভাইস চেয়ারম্যান মোহন চৌধুরী, সিনিয়র মৎস্য কর্মকর্তা শরিফুল আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম, সহকারী শিক্ষা কর্মকর্তা তাপস কুমার রায়, প্রেস ক্লাব সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটনসহ সরকারি কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

ভাণ্ডারিয়া
ভাণ্ডারিয়া (পিরোজপুর) প্রতিনিধি: পিরোজপুরের ভাণ্ডারিয়ায় অত্যন্ত আনন্দঘন পরিবেশে উদযাপন করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে গতকাল রাত ১২:০১ মি. এ মুজিববর্ষের প্রথম প্রহরে পোনা সেতু সংলগ্ন এলাকায় বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় পার্টি জেপি’র চেয়ারম্যান সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। এরপরে আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন, উপজেলা প্রশাসন, পৌরসভা, প্রেস ক্লাবসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা জানান।

পটুয়াখালী
পটুয়াখালী প্রতিনিধি:  পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় গতকাল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালিত। জেলা প্রশাসন উদ্যোগে ১৭ই মার্চ সূচনালগ্নে রাত-১২.০১ মিনিটে জাতীয় সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ভিপি আঃ মান্নান, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম সরোয়ার ও পৌর সভার মেয়র মহিউদ্দিন আহমেদসহ সরকারি কর্মকর্তাগণ ডিসি মঞ্চ সংলগ্ন মুজিব শতবর্ষের ক্ষণগণনার মঞ্চে উঠে জেলাবাসীকে শুভেচ্ছা জানিয়ে আকাশে আতশবাজি ছুড়েন।
প্রত্যুষে ডিসি মঞ্চে তোপধ্বনি, সকাল ৭.৩০ মিনিটে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করে বিনম্র শ্রদ্ধা জানান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। এ সময় জাতীয় সংসদ সদস্য এডভোকেট শাহজাহান মিয়া, সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা কাজী আলমগীর, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ভিপি আঃ মান্নান, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম সরোয়ার ও পৌর সভার মেয়র মহিউদ্দিন আহমেদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, সামাজিক, সাংস্কৃতিক ও বিশিষ্টজনেরা বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। পরে ডিসি মঞ্চে সকাল ৮টায় জেলা প্রশাসন আয়োজনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন অনুষ্ঠিত শেষে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পটিয়া
পটিয়া (চট্টগ্রাম) সংবাদদাতা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী চট্টগ্রামের পটিয়াতে ভিন্নভাবে উদযাপিত হয়েছে। গতকাল সকালে ঐতিহাসিক এই দিবসটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি। তিনি জাতীয় সংগীত শেষে শতশত কবুতর ও ১শ’ বেলুন উড়িয়ে দিবসের সূচনা করেন। তবে ব্যতিক্রম ছিল হুইপের ব্যক্তিগত উদ্যাগে শারীরিক প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ। তার মধ্যে পটিয়া পৌরসভা ও উপজেলার ১৭ ইউনিয়নের ১শ’ জন শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান, ১শ’ পাউন্ডের জন্মবার্ষিকীর কেক কাটা হয়। অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। হুইপ সামশুল হক চৌধুরী সকাল ১০টায় উপজেলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে একে একে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পৌরসদরের হল ঢুডে কনভেনশন হলে অনুষ্ঠানের অংশ হিসেবে সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে গল্প বলা, কবি গানের আসর, কবিতা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

কালিহাতী
কালিহাতী (টাঙ্গাইল) প্রতিনিধি:  টাঙ্গাইলের কালিহাতীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে গতকাল সকালে উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল, ৩১ বার তোপধ্বনি, সকল সরকারি, আধা-সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান/ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও মোনাজাত। এ সময় উপস্থিত ছিলেন, টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী, উপজেলা পরিষদ চেয়ারম্যান আনছার আলী বিকম, উপজেলা নির্বাহী অফিসার শামীম আরা নীপা, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার রহমান, সার্কেল এএসপি রাসেল মনির, ওসি হাসান আল মামুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও দশকিয়া ইউপি চেয়ারম্যান এমএ মালেক ভুইয়া, কালিহাতী পৌর মেয়র আলী আকবর, মহিলা ভাইস চেয়ারম্যান রিনা পারভীন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মিজানুর রহমানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। দুপুরে উপজেলা পরিষদের অর্থায়নে ১০০ পরিবারের মাঝে আমের চারা ও ২০০ কৃষকের মাঝে পাট বীজ বিতরণ করা হয়।  

রামগঞ্জ
রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি:লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার নুনিয়াপারা আলিম মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে গতকাল দুপুরে মাদ্রাসার হল রুমে মুজিববর্ষ ও শিশু দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. কবির হোসেন পাটোয়ারীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ইছাপুর ইউপি চেয়ারম্যান মো. শহিদ উল্যাহ, আওয়ামী লীগের সভাপতি নুর মোহাম্মদ খান, প্রতিষ্ঠানের শিক্ষক মাওলানা মো. কামাল হোসেন, ছাত্রলীগের সভাপতি রিপন ভুইয়া, সম্পাদক জসিম উদ্দিন প্রমুখ।

রাঙ্গাবালী
রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি: মুজিববর্ষ উপলক্ষে ব্যতিক্রমী কাজ করেছেন পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশফাকুর রহমান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে পথের পাশে থাকা মানসিক ভারসাম্যহীনদের (পাগল)কে নিজ অর্থায়নে পোশাক কিনে দিয়েছেন সে। গতকাল সকালে উপজেলার বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে হাট-বাজার ও পথের পাশে থাকা মানসিক ভারসাম্যহীনদের গায়ে নতুন পোশাক পরিয়ে দেন। তার এই উদ্যোগের প্রশংসা করছেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের লোকেরা। জানা গেছে,  করোনা ভাইরাসের কারণে সারা দেশে সকল প্রকার জনসমাগম করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছেন সরকার। এমনকি করোনা প্রতিরোধে বন্ধ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী’র জমকালো আয়োজনও। এ কারণে সারা দেশের ন্যায় পটুয়াখালী জেলার দ্বীপ উপজেলা রাঙ্গাবালীতেও মুজিববর্ষের বড় অনুষ্ঠান হচ্ছে না। সরকারিভাবে কোনো অনুষ্ঠানও আয়োজন না থাকলেও বঙ্গবন্ধুর জন্মদিনে ব্যতিক্রমী এই কাজ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। তার নিজ অর্থায়নে পথের পাশে থাকা মানসিক ভারসাম্যহীনদের পরনের পোশাক কিনে দিয়েছেন। উপজেলার বিভিন্ন হাট-বাজার ও এলাকায় ঘুরে ঘুরে মানসিক ভারসাম্যহীনদেরকে নতুন- শাড়ি, সেলোয়ার, গেঞ্জি, লুঙ্গি ও প্যান্ট পরিয়ে দেন ইউএনও মাশফাকুর রহমান।

রাজনগর
রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি: মৌলভীবাজারের রাজনগরে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ বিবেচনায় মুজিববর্ষ পালনে সরকারি নির্দেশনার আলোকে অনুষ্ঠানমালা সংক্ষিপ্ত করে বঙ্গবন্ধুর শততম জন্মদিন পালন করা হয়। গতকাল সকাল ৯টায় মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা প্রশাসন। পরে একে একে উপজেলা পরিষদ, রাজনগর থানা, উপজেলা আওয়ামী লীগ, কৃষকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স,  উপজেলা মৎস্য দপ্তর, রাজনগর ইউনিয়ন পরিষদ, রাজনগর পোর্টিয়াস মডেল উচ্চ বিদ্যালয়, মেহেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
সকাল সাড়ে ৯ টায় উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ঊর্মি রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মুক্তি চক্রবর্তী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনসুরনগর ইউপি চেয়ারম্যান মিলন বখত প্রমুখ।

চাঁদপুর
চাঁদপুর প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উপলক্ষে চাঁদপুরে ৩১ বার তোপধ্বনি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুভ সূচনা হয়। গতকাল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠন। এছাড়াও সরকারি বিভিন্ন দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী কর্মসূচি পালিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar