Home / খবর / সিআইএ প্রধান মনোনীত করলেন বাইডেন হিলারির ডেপুটি বার্নসকে

সিআইএ প্রধান মনোনীত করলেন বাইডেন হিলারির ডেপুটি বার্নসকে

সাবেক কূটনীতিবিদ উইলিয়াম বার্নসকেমনোনীত করেছেন  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন দুনিয়াজুড়ে বিখ্যাত দেশটির গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) প্রধান হিসেবে । সোমবার (১১ জানুয়ারি) বাইডেনের ট্রানজিশন টিম গণমাধ্যমের কাছে এ তথ্য প্রকাশ করে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে অবসরে যাওয়া উইলিয়াম বার্নস ৩৩ বছর কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করেছেন। রাশিয়া এবং জর্ডানে রাষ্ট্রদূত ছিলেন। এছাড়া তিনি বারাক ওবামার আমলে ডেপুটি সেক্রেটারি অফ স্টেট বা উপ পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন যখন বাইডেন ভাইস প্রেসিডেন্ট আর হিলারি ক্লিনটন ও জন কেরি সেক্রেটারি অফ স্টেট বা পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। কিছুদিন তিনি ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্বে ছিলেন।

রাশিয়া ও মধ্যপ্রাচ্য বিষয়ে ঝানু এই কূটনীতিবিদ রাশিয়ান, এরাবিক, ফ্রেঞ্চ ভাষায় দক্ষ। ২০১৫ সালে ইরানের সাথে পরমাণু চুক্তি বিষয়ে আলোচনা করতেও জোরালো ভূমিকা রেখেছিলেন তিনি।

এদিকে, বাইডেনের শাসনামলে উইলিয়াম বার্নসকে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রের চলমান সংকট মেটাতে কিংবা রাশিয়াকে বিভিন্ন ইস্যুতে কড়া জবাব দিতে উইলিয়াম বার্নস বাইডেন প্রশাসনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ব্যক্তি হতে যাচ্ছেন। এছাড়া ইরানের সাথে পুনরায় পরমাণু চুক্তিতে ফিরে যেতে উইলিয়াম বার্নস বেশ বড় ভূমিকা রাখবেন।

উল্লেখ্য, বারাক ওবামার শাসনামলে ইরানের সাথে করা পরমাণু চুক্তি থেকে সরে আসেন ডনাল্ড ট্রাম্প যা নিয়ে দেশটির সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে ঠেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: