ব্রেকিং নিউজ
Home / ঢাকা / সেনা টহল থাকবে লকডাউন মানাতে

সেনা টহল থাকবে লকডাউন মানাতে

আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশে প্রতিদিনই বাড়ছে । এই অবস্থায় সংক্রমণ হার বিবেচনায় এলাকাভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। মঙ্গলবার রাত ১২টা থেকে রাজধানীর ফার্মগেট সংলগ্ন পূর্ব রাজাবাজার এলাকায় লকডাউন কার্যকর হবে। আর তা মানাতে মাঠে থাকবে সশস্ত্র বাহিনী।

রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ এই তথ্য নিশ্চিত করেছেন।

আইএসপিআর জানায়, পূর্ব রাজাবাজার এলাকায় রাত থেকে পরীক্ষামূলক লকডাউন শুরু হচ্ছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এই লকডাউন নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন ও পুলিশ সদস্যদের পাশাপাশি সেনা সদস্যরা মাঠে কাজ করবে। এজন্য সেনা টহল জোরদার করা হয়েছে। সেনা সদস্যরা স্থানীয় প্রশাসন ও পুলিশের সাথে প্রয়োজনীয় সমন্বয় করে লকডাউন নিশ্চিত করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করবে।

এর আগে পূর্ব রাজাবাজার লকডাউন করার ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। সোমবার ডিএনসিসির জন্য গঠিত করোনা মোকাবিলা কমিটির এক অনলাইন সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

ডিএনসিসি সূত্রে জানা যায়, রাত ১২টা থেকে পূর্ব রাজাবাজার এলাকা সম্পূর্ণরূপে লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

লকডাউন চলাকালে পূর্ব রাজাবাজার এলাকায় বসবাসরত লোকজন বাইরে যেতে পারবেন না এবং বাইরের লোকজন এই এলাকায় ঢুকতে পারবেন না। নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য ও চিকিৎসাসামগ্রী অনলাইনের মাধ্যমে কেনা যাবে, যা বাসায় পৌঁছে দেয়া হবে। এটুআই ও ইক্যাব যৌথভাবে এটি পরিচালনা করবে। হোম ডেলিভারির জন্য ইতিমধ্যে একদল প্রশিক্ষিত কর্মীবাহিনী তৈরি করা হয়েছে। যাদের অনলাইন সুবিধা নেই, নগদ অর্থে খাদ্যসামগ্রী কিনতে চান, তাদের জন্য দুই-একটি শাক-সবজি, মাছ-মাংসের ভ্যান, ভ্যানচালক ও পণ্যসামগ্রী সম্পূর্ণ জীবাণুমুক্ত করে ভেতরে প্রবেশ করানো হবে।

করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যেই টানা ৬৬ দিনের ছুটি শেষে গত ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত বিভিন্ন নির্দেশনা মানা সাপেক্ষে সীমিত পরিসরে সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। একই সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে বন্ধ থাকা গণপরিবহনও (বাস, লঞ্চ, ট্রেন) চালু হয়। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি নেই। বরং দিন দিন অবস্থা আরও মারাত্মক আকার ধারণ করছে। এজন্য নতুন করে এলাকাভিত্তিক লকডাউনের সিদ্ধান্ত নেয় সরকার।

ইতিমধ্যে প্রধামনন্ত্রী শেখ হাসিনা এই সিদ্ধান্ত অনুমোদন করেছেন। পূর্ব রাজাবাজারের মাধ্যমে এই সিদ্ধান্ত কার্যকর শুরু হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: