Home / এনজিও / সেন্ট্রাল ম্যারেজ ব্যুরো প্রতিষ্ঠার পরামর্শবৈবাহিক প্রতারণা রোধে

সেন্ট্রাল ম্যারেজ ব্যুরো প্রতিষ্ঠার পরামর্শবৈবাহিক প্রতারণা রোধে

 

18ম্যারেজ ব্যুরো’র কেন্দ্রীয় অফিস থাকবে ঢাকায়, বিভিন্ন জেলা ও থানায় তার শাখা অফিস থাকবে। সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ বলেছেন, অনলাইন বা ডিজিটাল ম্যারেজ রেজিস্ট্রেশন সিস্টেম চালু করে সেন্ট্রাল ম্যারেজ ব্যুরো প্রতিষ্ঠা করে সারাদেশে নিকাহ্‌ রেজিস্ট্রি অফিসগুলোকে সমন্বয় ও নিয়ন্ত্রণের মাধ্যমে বৈবাহিক প্রতারণা রোধ করা সম্ভব।  প্রত্যেক নাগরিক বিবাহ রেজিস্ট্রিকালে তার বা তাদের বৈবাহিক স্ট্যাটাস সম্পর্কে তথ্য সম্বলিত ফাইল অনলাইনে/ইন্টারনেটে ম্যারেজ ব্যুরো কেন্দ্রীয় অফিস বা নিকাহ্‌ রেজিস্টার ব্যুরোর ওয়েবসাইট কিংবা শাখা অফিসে প্রেরিত হবে। প্রতিটি বিয়ে রেজিস্ট্রির তথ্য বা তালিকা নিয়মিত আপডেট হবে শাখা অফিস ও কেন্দ্রীয় অফিসের সমন্বয়ে। এভাবে বিবাহ রেজিস্ট্রি হলে তথ্য গোপন, বাল্যবিবাহ, বহুবিবাহ, নারী ও শিশু নির্যাতন, পাচার প্রভৃতিসহ যাবতীয় বৈবাহিক প্রতারণা বহুলাংশে কমে যাবে। যার যার অবস্থান থেকে আমরা সবাই সচেতন হলে বৈবাহিক প্রতারণা বন্ধ হবে। বিবাহ বহির্ভূত সম্পর্ক একটি বৈবাহিক প্রতারণা, এটি সামাজিক সংকট তৈরি করে।

গতকাল শনিবার চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনবিএইচআরএফ চট্টগ্রাম চ্যাপ্টার আয়োজিত ‘বৈবাহিক প্রতারণা প্রতিরোধে আইনজীবী, বিচারক, সাংবাদিক, মানবাধিকার কর্মী, প্রশাসন ও জনপ্রতিনিধির ভূমিকা’ শীর্ষক এক্সেস টু জাস্টিস কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত মন্তব্য করেন। অনুষ্ঠানের মডারেটর, বিএইচআরএফ চেয়ারপারসন এডভোকেট এলিনা খানের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের পরিচালক (অর্গানাইজিং) ও চট্টগ্রাম চ্যাপ্টার সভাপতি এডভোকেট জিয়া হাবীব আহসান, স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম চ্যাপ্টারের সেক্রেটারি এডভোকেট মোহাম্মদ শরীফ উদ্দিন। কর্মশালায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন মুখ্য আলোচক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং১ এর বিচারক মো. রফিকুল ইসলাম, বিশেষ অতিথি অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৪র্থ মো. নজরুল ইসলাম, প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, সিনিয়র সহকারী জজ মোহাম্মদ নাঈম ফিরোজ, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নওরিন আকতার কাঁকন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট কফিল উদ্দীন চৌধুরী, জেলা জিপি নাজমুল আহসান খান আলমগির, জেলা পিপি একেএম সিরাজুল ইসলাম চৌধুরী, প্রফেসর ড. জয়নব বেগম, দৈনিক আজাদীর বার্তা সম্পাদক একেএম জহুরুল ইসলাম, প্রতিবন্ধী কবি আবসার আহম্মদ, কাউন্সিলর আঞ্জুমান আরা আঞ্জু, দৃষ্টিপ্রতিবন্ধী আইনজীবী খাদেমুল ইসলাম চৌধুরী, ইলমা’র নির্বাহী পরিচালক জেসমিন সুলতানা পারু, সিডিসি নির্বাহী পরিচালক লুৎফুরনেছা রূপসা, বিএইচআরএফ লামা শাখার সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ, সাংবাদিক হেলাল হুমায়ূন, সাংবাদিক নাজিম উদ্দিন শ্যামল, .এস.পি (সিআইডি) অহিদুর রহমান, নিকাহ্‌ রেজিস্টার এসোসিয়েশনের সভাপতি আবুল কাসেম নিজামী, মানবাধিকার আইনজীবী সুনীল কুমার সরকার, এডভোকেট মুহাম্মদ আলী, এডভোকেট পরেশ চন্দ্র দাশ, এডভোকেট সৈয়দ আবুল কাসেম, এডভোকেট আবু সুফিয়ান, এডভোকেট নুরুল আবছার, এডভোকেট জান্নাতুল নাঈম রুমানা, এডভোকেট আশফাক আহমেদ চৌধুরী, কাজী মোজাহেরুল কাদের, এডিশনাল পিপি এডভোকেট সানাউল্লাহ সানু, নোটারী পাবলিক এসোসিয়েশন এর সভাপতি এডভোকেট আবদুর রহমান জাহাঙ্গীর, এডভোকেট আছিয়া খানম, বিএইচআরএফ সাতকানিয়া শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক শহিদুল ইসলাম বাবর প্রমুখ।

কর্মশালায় বৈবাহিক প্রতারণা বন্ধে ৩১টি সুপারিশমালা পেশ করা হয়। যার মধ্যে কাবিনামায় বর কনের ছবি সংযোজন, আকদের ৭২ ঘণ্টার মধ্যে বিয়ে রেজিস্ট্রি না করলে আয়োজকদের শাস্তির ব্যবস্থা, বিয়ের কমপক্ষে ৩দিন পূর্বে নিকাহ্‌ রেজিঃ অফিসে বরকনের তথ্য সরবরাহ করা, ৩ পার্বত্য জেলায় পারিবারিক আদালত প্রতিষ্ঠা ও বিচারক নিয়োগ, পারিবারিক আদালতের বিচারক ও আইনজীবীদের বিশেষ প্রশিক্ষণসহ বৈবাহিক সম্পর্ক থেকে উদ্ভুত যাবতীয় অপরাধের বিচার ভিন্ন ভিন্ন আদালতে (দেওয়ানীফৌজদারী) না করে উচ্চ ক্ষমতা সম্পন্ন একই আদালতে বিচারের জন্য সরকারের আইন কমিশন ও বিচার মন্ত্রণালয় বরাবরে জন গুরুত্বপুর্ণ সুপারিশমালা পেশ করা হয়।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন এডভোকেট সৈয়দ আনোয়ার হোসেন, এডভোকেট এইচএম জসিম উদ্দিন, এডভোকেট প্রদীপ আইচ, সৈয়দ আমজাদ হোসেন, এয়ার মুহাম্মদ, এরশাদ আলম, রায়হান ওয়াজেদ চৌধুরী, আব্দুল মুবিন, এডভোকেট সাইফুদ্দিন খালেদ সেলিম, মো. জাহিদ হোসেন, আফরোজা সিকদার এনি, কেএম শান্তনু চৌধুরী প্রমুখ।

– See more at: http://www.dainikazadi.org/details2.php?news_id=1747&table=april2016&date=2016-04-17&page_id=4&view=0&instant_status=#sthash.3JMOuQs2.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: