Home / অন্যান্য / নির্বাচন / স্বতন্ত্র ৪,আ.লীগ ১৭, বিএনপি ২

স্বতন্ত্র ৪,আ.লীগ ১৭, বিএনপি ২

ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা দেশের বিভিন্ন এলাকার ২৪টি পৌরসভার নির্বাচনে ১৭টিতে বিজয়ী হয়েছেন । আর দুটিতে বিজয়ী হয়েছেন বিএনপির প্রার্থী। চারটি দখলে গেছে স্বতন্ত্র প্রার্থীর। একটি পৌরসভার ফলাফল স্থগিত রয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে বিকাল চারটা পর্যন্ত প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গণনা শেষে রাতে ঘোষণা করা হয় ফলাফল। এবার চার ধাপে পৌরসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে।

আওয়ামী লীগ প্রার্থীরা যেসব পৌরসভায় মেয়র পদে জয়লাভ করেছেন তারা হলেন- বরগুনার বেতাগী পৌরসভায় এবিএম গোলাম কবির, নেত্রকোনার মদনে সাইফুল ইসলাম সাইফ, চুয়াডাঙ্গায় জাহাঙ্গীর আলম মালিক খোকন, মানিকগঞ্জে মো. রমজান আলী, কুড়িগ্রামে কাজিউল ইসলাম, ময়মনসিংহের গফরগাঁওয়ে এস এম ইকবাল হোসেন সুমন, মৌলভীবাজারের বড়লেখায় আবুল ইমাম মো. কামরান চৌধুরী, কুষ্টিয়ায় তারিকুল ইসলাম, পঞ্চগড়ে জাকিয়া খাতুন, রংপুরের বদরগঞ্জে আহসানুল হক চৌধুরী টুটুল, বরিশালের বাকেরগঞ্জে লোকমান হোসেন ডাকুয়া ও উজিরপুরে গিয়াস উদ্দিন, সিরাজগঞ্জের শাহজাদপুরে মনির আক্তার খান তরু লোদী, সুনামগঞ্জের দিরাইয়ে বিশ্বজিৎ, রাজশাহীর কাটাখালিতে আব্বাস আলী, পাবনার চাটমোহরে অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন সাখো ও চট্টগ্রামের সীতাকুন্ডে বদিউল আলম।

বিএনপির প্রার্থী যারা মেয়রপদে জয়লাভ করেছেন তারা হলেন- হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে মো. ফরিদ আহমেদ ও রাজশাহীর পুঠিয়ায় আল মামুন।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়লাভ করেছেন – কুয়াকাটা পৌরসভায় মো. আনোয়ার হাওলাদার, ঠাকুরগাঁওয়ে বীর মুক্তিযোদ্ধা একরামুল হক (আ.লীগ বিদ্রোহী), কুষ্টিয়ার খোকসায় ইকরামুল আলম ও দিনাজপুরে মো. মাহামুদ আলম লিটন (বিএনপি বিদ্রোহী)।

এ ছাড়া খুলনার চালনা পৌরসভায় ভোট শেষ হওয়ার কিছুক্ষণ আগে মেয়র পদপ্রার্থী মারা যাওয়ায় ফল স্থগিত করা হয়েছে।

এর আগে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ২৪ পৌরসভার ভোটগ্রহণ শেষ হয়। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা চলে ভোটগ্রহণ। বিচ্ছিন্নভাবে কিছু কেন্দ্রে গোলযোগের ঘটনা ঘটেছে। পঞ্চগড়ে রিটার্নিং কর্মকর্তার গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। ঢাকার ধামরাইয়ে ভোটের খবর সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার হয়েছেন প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক জহির রায়হান।

সার্বিক বিবেচনায় প্রথম ধাপের ভোটকে ‘সাকসেসফুল’ বলে দাবি করেছেন ইসি সচিব মো. আলমগীর। তিনি বলেন, গণমাধ্যম এবং ইসির মাঠ প্রশাসনের প্রতিবেদন অনুযায়ি ভোট ভালো হয়েছে। ভোটার উপস্থিতি অনেক বেশি।

কত শতাংশ ভোট পড়েছে জানতে চাইলে ইসি সচিব বলেন, কোথাও ৬০ শতাংশের কম ভোট পড়েনি। অনেক স্থানে ৭০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত ভোট পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: