হাসিনা-মোদি লন্ডনে রাতে বৈঠকে বসছেন

207

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসবেন। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে বর্তমানে যুক্তরাজ্যে অবস্থান করছেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। গত ১৬ এপ্রিল থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানানো হয়েছে, ওই সম্মেলনের ফাঁকে দুই প্রধানমন্ত্রীর মধ্যে একটি বৈঠকের জন্য তৎপরতা শুরু করেছে দুই দেশ। শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির মধ্যে শীর্ষ বৈঠক হয়েছে প্রায় এক বছর আগে। এর মধ্যে কোনো তৃতীয় দেশেও তাদের সাক্ষাৎ হয়নি।

খবরে আরও বলা হয়েছে, লন্ডনে বৈঠকে আন্তর্জাতিক এবং আঞ্চলিক সমস্যাগুলো নিয়ে আলোচনা করবেন দুই দেশের প্রধানমন্ত্রী। ওই বৈঠকে তিস্তা নিয়ে কোনো সিদ্ধান্ত দেওয়া সম্ভব হবে না মোদির পক্ষ থেকে। তবে তিস্তা ছাড়া অনেকগুলো দিক রয়েছে দ্বিপাক্ষিক সম্পর্কে। এগুলোর পাশাপাশি নতুন কোনো ক্ষেত্রে সমন্বয় বাড়ানো যায় কি না তা নিয়ে কথা বলবেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। এ ছাড়া আঞ্চলিক নিরাপত্তা নিয়েও আলোচনা হবে।

কমনওয়েলথ সম্মেলন শেষে আগামী ২৩ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।