Home / বিজ্ঞান ও প্রযুক্তি / হিমালয়ে ফাইভজি পৌঁছে গেলো

হিমালয়ে ফাইভজি পৌঁছে গেলো

চীনের জনপ্রিয় টেলিকম কোম্পানি চায়না টেলিকম ও হুয়াওয়ে একসঙ্গে হাত মিলিয়ে বিশ্বের উচ্চতম শৃঙ্গে আধুনিকতম টেলিকম প্রযুক্তি নিয়ে আসছে। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যেই হিমালয়ে ফাইভজি পরিষেবা শুরু হচ্ছে।

ইতিমধ্যেই এভারেস্টের দুটি ক্যাম্পে ফাইভজি সার্ভিসের জন্য প্রয়োজনীয় যন্ত্র বসানোর কাজ শেষ হয়েছে। চায়না টেলিকম জানিয়েছে ৬৫০০ মিটার উচ্চতার ক্যাম্পে যন্ত্র বসানোর কাজ বাকি রয়েছে। ২৫ এপ্রিলের এপ্রিলের আগে এই কাজ শেষ হয়ে যাবে। এর ফলে এভারেস্ট শৃঙ্গে ফাইভ জি নেটওয়ার্ক নেটওয়ার্ক পৌঁছে যাবে।

চীনের এক মাইক্রো ব্লগিং ওয়েবসাইটে চায়না মোবাইল জানিয়েছে, ১৯ এপ্রিল ৫৩০০ মিটার ও ৫৮০০ মিটার উচ্চতায় দুটি ক্যাম্পে যন্ত্র বসানোর কাজ শেষ হয়েছে। আগামী শনিবারের মধ্যে ৬৫০০ মিটার উচ্চতার ক্যাম্পে ফাইভ জি যন্ত্রাংশ বসানোর কাজ শেষ হবে।

এই উচ্চতায় ফাইভ জি যন্ত্রাংশ বসাতে ১৫০ জন কর্মী কাজ করছেন। এই জন্য যন্ত্রাংশ ও খাদ্যসামগ্রী বাবদ ৮ টন জিনিসপত্র পর্বতশৃঙ্গে পৌঁছেছে।

হুয়াওয়ের তৈরি যন্ত্রাংশের মাধ্যমে এভারেস্ট শৃঙ্গে ফাইভজি পরিষেবা পৌঁছে দেবে চায়না মোবাইল এর ফলে এভারেস্টে ১ জিবিপিএস স্পিডে ডাউনলোড করা যাবে।

ফাইভ জি পরিষেবা শুরু হলে পর্বতারোহীদের বাকি বিশ্বের সঙ্গে যোগাযোগ রাখতে সুবিধা হবে। ফলে এভারেস্ট জয় আগের থেকে সুরক্ষিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: