Home / অর্থ-বাণিজ্য / ১০৬৪ কারখানার ক্রয়াদেশ বাতিল করোনায় : বিজিএমইএ

১০৬৪ কারখানার ক্রয়াদেশ বাতিল করোনায় : বিজিএমইএ

এক হাজার ৬৪ টি কারখানার ক্রয় আদেশ বাতিল বাতিল করেছেন ক্রেতারা বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে তৈরি পোশাক খাতে এখন পর্যন্ত। যেখানে অর্ডার ছিল ৯২৬ দশমিক ৩৩ মিলিয়ন পিস পোশাকের, যার মূল্য ২৮৭ কোটি মার্কিন ডলার।

বুধবার গণমাধ্যমকে এই তথ্য দেয় তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)।

সংগঠনটি জানায়, করোনাভাইরাসের প্রভাবে বিক্রয়কেন্দ্র বন্ধ থাকায় একের পর এক ক্রয়াদেশ বাতিল করছেন ক্রেতারা। এ পর্যন্ত ১ হাজার ৬৪ টি কারখানা থেকে এ ক্রয় আদেশ বাতিল হয়েছে যেখানে কাজ করছেন ২১ লাখের বেশি শ্রমিক।

একের পর এক ক্রয়াদেশ বাতিল হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক গণমাধ্যমকে জানান, করোনার কারণে পোশাক খাতে ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। বিভিন্ন দেশ ও মহাদেশ থেকে ক্রেতারা তাদের সব ক্রয়াদেশ (অর্ডার) আপাতত বাতিল করছেন। আমরা তাদের কাছে জানিয়েছি আমাদের এ দুঃসময়ে তারা যেন পাশে থাকে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বর্তমান পরিস্থিতি বিবেচনায় রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি আপৎকালীন ধাক্কা সামলাতে সহায়ক হবে বটে, কিন্তু পোশাক শিল্পের ভবিষ্যৎ নির্ভর করছে ক্রেতাদের পরবর্তী আচরণের ওপর, বলছেন অর্থনীতি বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar