১০ মাসে ৯.২২শতকরা রপ্তানি আয় প্রবৃদ্ধি

15
orthoniti_111894ঢাকা ০৫মে: চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল)রপ্তানি আয় হয়েছে ২ হাজার ৭৬৩ কোটি ৭২ লাখ মার্কিন ডলার। এই সময়ে রপ্তানি আয় বেড়েছে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৯ দশমিক ২২ শতাংশ। অন্যদিকে, একক মাস হিসেবে সর্বশেষ এপ্রিলে রপ্তানি আয় আগের বছরের একই মাসের তুলনায় ১১ দশমিক ৮২ শতাংশ বেড়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন থেকে জানা যায়, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৭১০ কোটি ডলার। এর বিপরীতে আয় হয়েছে ২ হাজার ৭৬৩ কোটি ৭২ লাখ ডলার। আর গত বছর একই সময়ে আয় হয়েছিল ২ হাজার ৫৩০ কোটি ডলার।

অন্যদিকে, এপ্রিলে আয় হয়েছে ২৬৮ কোটি ২০ লাখ ডলার। লক্ষ্যমাত্রা ছিল ২৬৭ কোটি ডলার।গত বছর এপ্রিলে আয়ের পরিমাণ ছিল ২৩৯ কোটি ৮৫ লাখ ডলার।

প্রধান রপ্তানি পণ্য পোশাকখাতের ধারাবাহিক ভালো আয় হওয়ায় রপ্তানিতে ইতিবাচক প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

বেসরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক প্রফেসর মুস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশের রপ্তানিখাত মূলত পোশাক নির্ভর। রপ্তানিতে পোশাক খাতের অবদান দিন দিন বাড়ছেই। এ কারণেই রপ্তানি আয়ে উল্লেখ করার মত প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে।

বাংলাদেশ রপ্তানিকারক সমিতির (ইএবি) সভাপতি আব্দুস সালাম মূর্শেদী বলেন, রাজনৈতিক স্থিতিশীলতার কারণে পোশাকখাত দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। তবে পোশাক ছাড়া অন্যান্য খাতের রপ্তানি আয় নেতিবাচক। এজন্য তিনি পোশাকের পাশাপাশি অন্যান্য শিল্প পণ্যের ক্ষেত্রে সরকারের নীতি সহায়তাসহ প্রণোদনা দেওয়ার সুপারিশ করেন।

(ঢাকাটাইমস/জেডএ) – See more at: http://www.dhakatimes24.com/2016/05/05/111894#sthash.Myy731NK.dpuf