১৯ বছর পর পুনঃতদন্তের নির্দেশ

12

১৯ বছর পর পুনঃতদন্তের নির্দেশ দিয়েছেন আদালত পটিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সহসভাপতি শাহ আলম রিংকুকে গুলি করে হত্যার ঘটনায় দায়ের করা মামলা । গতকাল চট্টগ্রামের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ ড. আবুল হাসনাত এ আদেশ দেন। এর আগে উক্ত হত্যা মামলায় পুলিশের দাখিল করা চূড়ান্ত প্রতিবেদন গ্রহণের আদেশ এবং বাদীর নারাজি আবেদন খারিজের আদেশ বাতিল করা হয়।

জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, পুনঃতদন্ত শুরু করার জন্য পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণে আমলী আদালতকে নির্দেশ দিয়েছেন বিচারক। আদালত সূত্র জানায়, ২০০৩ সালের ১৮ নভেম্বর পটিয়া সদরের মদিনা মনোয়ারা ডেকোরেটরের সামনে পূর্ব শত্রুতার জেরে শাহ আলম রিংকুকে গুলি করে হত্যা করা হয়।

এ ঘটনায় রিংকুর বড় ভাই বাদী হয়ে আবছার নামের একজনসহ কয়েকজনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। পরে ২০০৪ সালের ৩১ মে আদালতে মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়। ২০০৪ সালের ২৮ জুলাই চূড়ান্ত প্রতিবেদনটি গ্রহণ করে আসামিদের অব্যাহতি দেয়া হয়।

উক্ত অব্যাহতি আদেশের বিরুদ্ধে চলতি বছর রিভিশন মামলা দায়ের হয়। জেলা ও দায়রা জজ তা নিষ্পত্তির জন্য প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে প্রেরণ করেন।