১ লাখ ১০ হাজার কোটি টাকা ৬ মাসে রাজস্ব আদায়

9

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম চলতি (২০২০-২১) অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত সরকারের এক লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন ।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বর (৬ মাসে) পর্যন্ত সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৪১ হাজার ২২৫ কোটি টাকা। এ সময়ের মধ্যে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা কম হয়েছে।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন উপলক্ষে আজ সোমবার রাজধানীর সেগুনবাগিচার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, গত অর্থবছরের ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১০ হাজার ৪২৪ কোটি টাকা। এ সময়ে আদায় হয়েছিল ১ লাখ ৬ হাজার ৮৮ কোটি। অর্থাৎ গত বছরের তুলনায় আমাদের প্রবৃদ্ধি বেড়েছে ৪.১০ শতাংশ।

তিনি বলেন, আয়কর, কাস্টমস ও ভ্যাট এ তিন বিভাগ করোনার মধ্যেও অক্লান্ত পরিশ্রম করেছে। তাদের পরিশ্রমে এ রাজস্ব আদায় করা সম্ভব হয়েছে।

গত অর্থবছরে স্বাভাবিক পরিবেশ ছিল। কিন্তু এবার পরিবেশটাই ভিন্ন। তবে করোনা ভ্যাকসিন এসে গেছে, ভ্যাকসিন দেয়াও শুরু হবে।

আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসবো এবং আমাদের যে টার্গেট সেটি অর্জন করতে সক্ষম হবো, যোগ করেন আবু হেনা মো. রহমাতুল মুনিম।

তিনি আরো বলেন, মঙ্গলবার (২৬শে জানুয়ারি) পালিত হবে আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১। বৈশ্বিক মহামারির কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হবে। সে কারণে এবারের র‌্যালি আয়োজনটি স্থগিত করা হয়েছে। তবে দিবসটি উপলক্ষে মঙ্গলবার একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে জুম প্লাটফর্মে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম।