৪১ প্রতিষ্ঠানের মান সনদ বাতিল করেছে বিএসটিআই

11

bsti_200_2001এলার্ট নিউজ প্রতিনিধি: ভোজ্যতেল ৎপাদন বাজারজাতকারী ৪১ প্রতিষ্ঠানের মান সনদ বাতিল করেছে, বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন, বিএসটিআই

পণ্যে ভিটামিন সমৃদ্ধ না করে সরকারের নির্দেশনা অমান্য করায় এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটিএকই সাথে ক্রেতাদের প্রতি, তাদের পরামর্শ, ‘সঠিক পুষ্টি, সুস্থ জীবনলেখা লোগো ছাড়া ভোজ্য তেল না কেনার। তবে প্রক্রিয়ার মধ্যে থাকার পরও সনদ বাতিল হওয়ায় অবাক সংশ্লিষ্ট তেল ৎপাদন বাজারজাতকারীরা।
মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেলের মাধ্যমে ভিটামিন খাওয়ানোর সিদ্ধান্ত সরকারের। এর ধারাবাহিকতায় ২০১৩ সালে ভিটামিন সমৃদ্ধ ভোজ্যতেল ৎপাদন বাজরজাতের আইনও পাশ করে সংসদ।

তবে তিন বছর পার হলেও, এখনও সরবরাহ নিশ্চিত করতে পারেনি সরকার। অবস্থায় গেল মাসে শিল্পমন্ত্রী হুঁশিয়ারি দেন, ভিটামিন ছাড়া তেল বিক্রি নিষিদ্ধ।

কিন্তু কাজ হয়নি তাতেও। চ্যানেল টোয়েন্টিফোরের অনুসন্ধানে বেরিয়ে আসে, বাজারে দেদারসে বিক্রি হচ্ছে সাধারণ তেল। আর এতেই টনক নড়ে বিএসটিআইয়ের। স্ট্যান্ডার্ড সনদ বাতিল করে মুসকান, আলফা, পুষ্টি, রান্না, মদিনা, মক্কা, কনফিডেন্সসহ ৫০টির বেশি ব্র্যান্ডের।

তবে, প্রতিষ্ঠানগুলো বলছে তাদের অনেকেই বিএসটিআইতে নমুনাসহ আবেদন করেছেন। কারো দাবি, বিএসটিআই তাদের সাথে কোন যোগাযোগই করে নি।

এখন বাজারে আবার তেল বিক্রি করতে গেলে নতুন করে বিএসটিআই এর সনদ নিতে হবে তাদের। সংস্থাটির পরামর্শ সঠিক পুষ্টি, সুস্থ জীবন লেখা লোগো ছাড়া বাজারে যেসব ভোজ্য তেল থাকবে, তা যেন না কেনেন ক্রেতারা