৫১ বিলিয়ন ডলার নির্ধারণ চলতি অর্থবছর রপ্তানির লক্ষ্যমাত্রা

21

৫১ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে চলতি ২০২১-২২ অর্থবছরের রপ্তানি লক্ষ্যমাত্রা। এরমধ্যে বিভিন্ন ধরনের পণ্য খাতে ৪৩.৫ বিলিয়ন এবং সেবাখাতে ৭.৫ বিলিয়ন ডলার।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় লক্ষ্যমাত্রা অর্জনে উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা দেয়া হবে বলে জানান মন্ত্রী।

ঘোষিত লক্ষ্যমাত্রার মধ্যে তৈরি পোশাক রপ্তানি থেকে আসার কথা তিন হাজার ৫১৪ কোটি ডলার। চামড়া ও চামড়াখাতে ১০ বিলিয়ন ডলার, হিমায়িত ও জীবন্ত মাছ রপ্তানিতে ৫০ কোটি ডলার। এভাবে বিভিন্ন হারে অন্যান্য খাতের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করে দেয়া হয়েছে।

রপ্তানি ও সেবাখাতের উদ্যোক্তা এবং বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের কমার্সিয়াল কাউন্সিলররাও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সচিবালয় থেকে অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিকেএমইএ) প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ বক্তব্য রাখেন।