Home / এনজিও / ৬ শতাংশ জীবনযাত্রার ব্যয় বেড়েছে : ক্যাব

৬ শতাংশ জীবনযাত্রার ব্যয় বেড়েছে : ক্যাব

৬ শতাংশ সদ্য সমাপ্ত ২০১৮ সালে জীবনযাত্রার ব্যয় বেড়েছে। একইসঙ্গে পণ্য ও  সেবার মূল্য বৃদ্ধি পেয়েছে ৫ দশমিক ১৯ শতাংশ। এ হিসাবে শিক্ষা, চিকিৎসা ও প্রকৃত যাতায়াত ব্যয় বাদ দেয়া  দেয়া হয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) দ্রব্যমূল্য ও জীবনযাত্রার ব্যয়বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে জীবনযাত্রার ব্যয়ের এই হিসাব প্রকাশ করেন  ক্যাব সভাপতি গোলাম রহমান।

রাজধানীর ১৫টি খুচরা বাজার ও বিভিন্ন সেবার মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্যব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবার তথ্য পর্যালোচনা করে ক্যাব এই হিসাব করেছে।

ক্যাবের তথ্য অনুযায়ী, ২০১৮ সালে আগের বছরের তুলনায় সব ধরনের চালের গড় মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ দশমিক ৯১ শতাংশ। তবে গত বছর সবচেয়ে বেশি দাম বেড়েছে প্রসাধনী পণ্য সাবানের। পণ্যটি গড়ে বেড়েছে ২০ শতাংশ।

অন্যান্য পণ্যের মধ্যে মাছের দাম বেড়েছে ১৩ দশমিক ৫০ শতাংশ, শাকসবজির গড়ে দাম বেড়েছে ৯ দশমিক ৩৮ শতাংশ। তরল দুধে বেড়েছে ১০ দশমিক ৩৩ শতাংশ,  মাংসে ৩ দশমিক ৩৭ শতাংশ, ডিম বেড়েছে ৭ দশমিক ৭১ শতাংশ, চা-পাতায় বেড়েছে ৮ দশমিক ৮৯ শতাংশ। দুই কক্ষ বিশিষ্ট বাড়ি ভাড়া ৫ দশমিক ৫ শতাংশ বেড়েছে। এছাড়া শাড়ি কাপড়, নারিকেল তেল, ওয়াসার পানি প্রভৃতি জিনিসের দাম বেড়েছে।
অন্যদিকে গত বছর তার আগের বছরের তুলনায় ডাল, লবণ, মসলা, চিনির দাম কমেছে।

সংবাদ সম্মেলনে উপদেষ্টা এম শামসুল আলমসহ অনুষ্ঠানে ক্যাবের সাধারণ সম্পাদক হুমায়ূন কবির ভূঁইয়া উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar