৭ দিন পঞ্চগড় থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যাবে না

41

মোহনীয় রূপ শরৎ ও হেমন্তের মেঘমুক্ত দিনে পঞ্চগড় থেকে দেখা যায় দূরের হিমালয় পর্বতশৃঙ্ঘ কাঞ্চনজঙ্ঘার। একারণে এ সময়টিতে শুধু স্থানীয়রা নয়; দেশের বিভিন্ন স্থান থেকে প্রকৃতিপ্রেমী পর্যটকরাও ছুটে যান সেই ‍দৃশ্য দেখতে। গত অক্টোবর মাস জুড়েই সোশ্যাল মিডিয়াসহ সর্বত্র চর্চায় ছিল কাঞ্চনজঙ্ঘা। তবে শীতের পদধ্বনী পেয়ে ক্রমেই দৃষ্টিসীমার আড়ালে চলে যাচ্ছে মোহনীয় এই শৃঙ্গ।

কুয়াশার কারণে আগামী ৭ দিন পঞ্চগড় থেকে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বত শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা দেখা যাবে না বলে জানিয়েছে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ অফিস।

পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত (২৯, ৩০ ও ৩১ অক্টোবর) টানা ৩ দিন আকাশ পরিষ্কার থাকায় কাঞ্চনজঙ্ঘা দেখা গেলেও রবিবার থেকে তা আর দেখা যাচ্ছে না।

এদিকে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় শুক্রবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন বৃহস্পতিবার তেঁতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও আজ তা ২ ডিগ্রি বেড়েছে।

পঞ্চগড়ে তাপমাত্রা কমতে থাকায় বাড়ছে শীত। উত্তরের হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ার সাথে কুয়াশায় ঢাকা পড়ছে জেলার বিভিন্ন এলাকা।