Home / খবর / ৯৯৯ নম্বরে জানান বাসা ছাড়তে বললে : ডিএমপি

৯৯৯ নম্বরে জানান বাসা ছাড়তে বললে : ডিএমপি

পুলিশকে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন ডিএমপি কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম করোনা আক্রান্ত অথবা সন্দেহে ডাক্তার, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং গণমাধ্যমকর্মীদের বাড়ি মালিকরা হয়রানি করলে । হয়রানির শিকার নাগরিকদের সংশ্লিষ্ট থানা অথবা ৯৯৯ নম্বরে ফোন করে জানাতে বলা হয়েছে।

গতকাল ডিএমপির আটটি বিভাগের উপ-কমিশনারদের (ডিসি) এ নির্দেশনা দেওয়া হয়েছে।

দেশে করোনা আক্রান্ত রোগীদের সংখ্যা দিন দিন বাড়ছে। এর মধ্যে বেশি আক্রান্ত রাজধানী ঢাকাতে। আক্রান্ত রোগীদের ৩২ শতাংশকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। বাকি ৬৮ শতাংশ রোগী বাসায় চিকিৎসা নিচ্ছেন। যাদের হাসপাতালে আনা হয়েছে, তাদের বেশিরভাগকেই সামাজিক চাপের কারণে ভর্তি করতে হয়েছে। এছাড়া বিদেশ থেকে এসে যারা হোম কোয়ারেন্টাইনে থাকেছেন তাদেরকে বাড়ির মালিকরা বের হয়ে যেতে বলছে।

এমন অভিযোগ পাওয়ার পর বিষয়টি থানা পুলিশ ডিএমপি কমিশনারকে জানায়। এরপরই কমিশনার এই নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে।

ডিএমপির লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মুনতাসিরুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘অনেক জায়গায় থেকে অভিযোগ আসছিল চিকিৎসক, নার্স অথবা স্বাস্থ্যকর্মীদের বাসা ছাড়া নোটিশ দেওয়া হচ্ছে অথবা বাসা থেকে তাড়িয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। আবার বেশকিছু জায়গায় করোনা পজিটিভ অথবা শ্বাস কষ্টের রোগী আছে সেসব বাসা ছেড়ে দিতে বলছে বাড়িওয়ালারা। এগুলো তো অমানবিক আচরণ। আর এগুলো তো আইনগতভাবে কেউ করতে পারে না, বিশেষ করে এই বিপদের সময়। এই কাজগুলো যেন কেউ না করে এবং অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে পুলিশ ব্যবস্থা গ্রহণ করে এমনটি বলা হয়েছে।’

নির্দেশনার পাওয়ার পর এমন অভিযোগ পাওয়া গেছে কি না জানতে চাইলে পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘নির্দেশনা পাওয়ার পর আমরা পাইনি। তবে আগে পেতাম। আমরাও মালিকদের তখন সতর্ক করেছি।’

এদিকে শুক্রবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে রেকর্ড ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে প্রাণঘাতী ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৭৫ জনে। একই সময়ে নতুন করে ২৬৬ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ ধরা পড়েছে। আর সুস্থ হয়েছেন নয়জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: